দেশপ্রেম

সুইডিশ ল্যাংগুয়েজ ক্লাশে এক বাংলাদেশিকে একজন জিগ্গেস করলো যে তুমি কোন দেশ থেকে এসেছো??
তার উত্তর দেয়া দেখে চরম মাথা গরম হয়ে গেলো, ভাগ্গিস আমি রাগ করলে আমি চিতকার করিনা।

সে উত্তর দিলো… আগে ভারত ছিলো… মানে আগে ভারতের মধ্যে ছিলো তারপর পাকিস্তান… এখন ভারতীয় উপমহাদেশে।
তখন পাশে বসা ইন্ডিয়ান ছেলেটা বললো যে সোজা করে উত্তর দিলেই তো হয়।

কিরাম লাগে?? গতকাল থেকে মাথা থেকে এটা নামাতেই পারছিনা। কেমন মানুষদের জন্ম দেয় সোনার বাংলা যারা নিজেদের পরিচয় দিতে কুন্ঠবোধ করে। এরাই হলো আসল রাজাকার। কিছু বাংলাদেশি আছে বিদেশে আইসা নিজেদের দেশের নামতো উজ্জ্বল করার চেষ্টা করে না, বরং এদের কাছে বাংলাদেশ নামটি হলো একটি লজ্জ্বার বিষয়। বিশ্বাস করুন বা না করুন এমন মানুষের সংখ্যা কম নয়। অনেকেই আছে যারা রেস্টুরেন্টের ব্যবসা করে ইন্ডিয়ার নাম ব্যবহার করে আবার এনারাই মুখের ফেনা তুলে বাংলাদেশ নিয়ে কথা বলে।

একদিন এক বাংগালীর সাথে কথা বললে সে যে বাংলাদেশি তার চেয়ে বড় বিষয় তার কাছে “লাল পাসপোর্ট” (বিদেশি সিটিজেন) আছে। এসব মানুষই টাকা ইনকাম করে ঢাকায় ফ্লাট কিনে আর বিদেশি কালচার কে তাদের নেক্সট প্রজন্মের মাধ্যমে বাংলাদেশ ট্রান্সফার করে। হাফপ্যান্ট কালচার মূলত এই শ্রেনীর মানুষের কল্যানেই বাংলাদেশে প্রসার লাভ করেছে। এনাদের কাছে সাদা চামড়া আর লাল পাসপোর্ট হলো তাদের সব।

যারা বাংলাদেশে রাজাকার নিয়ে বেশ চিন্তিত তাদের উচিত এসব মানুষদের দিকে নজর দেয়া। তিতা হলেও সত্য যে যারা দেশে রাজাকার শব্দ তুলে মুখে ফেনা তুলছে এদের অনেকেই বিদেশে এসে অ্যাসাইলাম সিক করে সেই রাজাকার হয়েই। আওয়ামী লীগার রা জামায়াত হয়ে বিদেশে অ্যাসাইলাম সিক করে। এটিই বাস্তবতা। রাজনীতি হলো একটি ব্যবসা ঠকানোর ব্যবসা। একটি ইল্যুশন, যেখানে কোন সল্যুশন থাকেনা, মানুষকে ঠকিয়ে নিজের ফায়দা লোটাই হলো সল্যুশন।

মানুষের জন্য কাজ করা এখন আর রাজনীতির উদ্দেশ্য নয়। রাজনীতি হলো এখন কে কাকে ব্যবহার করে আখের গোছাতে পারে তার ধান্ধা।

দেশপ্রেম একটি চেতনা, এটি দেশকে ঘৃণা করা না, এটি মানুষ এবং সমাজকে ভাগ করা না। দেশপ্রেম মানেই হলো সকলকে নিয়ে একটি সুখী জাতির স্বপ্ন দেখা। দেশপ্রেম মানেই হলো প্রতিক্ষনে দেশের প্রতিনিধিত্ব করা, নিজের সামর্থ্যটুকু দিয়ে দেশের সন্মানকে, দেশের নামটাকে সবার কাছে উন্নত রাখা। এটিই দেশপ্রেম। দেশপ্রেম ব্যক্তির অনুধাবনের বিষয়, এটি ব্যক্তিগতভাবেই আগে করা লাগে। দেশপ্রেম মানে আওয়ামী, বিএনপি করা বা অন্যকোন দল করা নয়। যারা এসব বলে তাদের দ্বারা আপনি ব্যবহৃত হচ্ছেন কিনা চিন্তা করে দেখার বিষয়। দেশপ্রেম কখনও মানুষকে ঘৃণা করতে শেখায় না, দেশপ্রেম প্রেম শেখায় সে প্রেম শুধুমাত্র মানচিত্রের জন্য নয়, বা শুধুমাত্র ভূ-খন্ডের জন্যও নয়, এই প্রেম দেশের সকল মানুষের প্রতি, দেশের সকল সম্পদের প্রতি।

সবার মধ্যে দেশপ্রেমের চেতনা জাগ্রত হোক। এই কামনাই করি।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s