ইসলাম প্রতিদিনঃ তওবা

প্রতিটি গুনাহ থেকে তওবা করা ওয়াজিব। যদি গুনাহ আল্লাহ ও বান্দার মধ্যকার বিষয় সংশ্লিষ্ট হয় এবং তার সাথে কোন লোকের হক জড়িত না থাকে তবে তা থেকে তওবা করার তিনটি শর্ত রয়েছে।

এক) তওবাকারীকে গুনাহ থেকে বিরত থাকতে হবে।
দুই) সে তার কৃত গুনাহের জন্য অনতপ্ত হবে।
তিন) তাকে আর কখনো গুনাহ না করার দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে।
যদি কারো হক জড়িত থাকে তাহলে আরো একটি শর্ত পালন করা লাগবে,
চার) হকদার ব্যক্তির হক আদায় করতে হবে।

পবিত্র কুরআনে আল্লাহ রাব্বুল আলামিন বলেছেন,
“কিন্তু যারা তওবা করে বিশ্বাস স্থাপন করে এবং সৎকর্ম করে, আল্লাহ তাদের গোনাহকে পুন্য দ্বারা পরিবর্তত করে এবং দেবেন। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। আর যে তওবা করে ও সৎকর্ম করে আল্লাহর প্রতি তাদের তওবাই সত্যিকারের তওবা।” সূরা আল ফুরকানঃ ৭০-৭১

আবু যার (রাঃ) হতে বর্ণিত রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,
“আল্লাহ তার বান্দাদের লক্ষ্য করে বলেন, আমি জুলুমকে আমার উপর হারাম করে দিয়েছি এবং তোমাদের মাঝেও জুলুম করাকে হারাম করে দিয়েছি। অতএব, তোমরা একে অপরের উপর জুলুম করো না। হে আমার বান্দাগণ! তোমাদের যাকে আমি হেদায়াত প্রদান করেছি সে ছাড়া তোমাদের সকলেই পথভ্রষ্ট। অতএব, তোমরা হেদায়াত প্রাপ্তির জন্যে দোয়া করো। আমি তোমাদেরকে হেদায়াত দান করবো। হে আমার বান্দাগন! আমি যাকে খাদ্য দান করেছি, সে ছাড়া তোমাদের প্রত্যেকেই ক্ষুধার্ত। অতএব তোমরা আমার নিকট খাদ্য প্রার্থনা করো আমি তোমাদের খাদ্য দান করব। হে আমার বান্দাগণ! তোমাদের মধ্য হতে যাকে আমি বস্ত্র পরিধান করিয়েছি সে ছাড়া আর সকলেই বস্ত্রহীন, অতএব তোমরা আমার নিকট বস্ত্র পরিধানের জন্য দোয়া করো, আমি তোমাদেরকে পরিধান করাবো। হে আমার বান্দাগণ! তোমরা রাতে ও দিনে গুনাহ করে থাকো এবং আমি সকল গুনাহ ক্ষমা করতে পারি। অতএব তোমরা আমার কাছে ক্ষমা প্রার্থনা কর। আমি তোমাদেরকে ক্ষমা করে দিব।” (মুসলিম)

“হে মুমিনগণ! তোমরা খালেস দিলে তওবা করে আল্লাহর দিকে ফিরে আস, আশা করা যায়, তোমাদের পালনকর্তা তোমাদের ছোট খাট ত্রুটি বিচ্যুতি মাফ করে দিবেন এবং স্থান দিবেন জান্নাতে, যার তলদেশে ঝরনা ধারা প্রবাহিত। সেদিন আল্লাহ নবী এবং তাঁর বিশ্বাসী সহচরদেরকে অপদস্থ করবেন না। তাদের নূর তাদের সামনে ও ডানদিকে ছুটোছুটি করবে। তারা বলবেঃ হে আমাদের পালনকর্তা, আমাদের নূরকে পূর্ণ করে দিন এবং আমাদেরকে ক্ষমা করুন। নিশ্চয় আপনি সবকিছুর উপর সর্ব শক্তিমান।” সূরা আত-তাহরীমঃ আয়াত ৮।

আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সকলের দোষ ত্রুটি মাফ করে দিন। আমাদের বাবা-মা দের সন্মান দান করুন। (আমীন)

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s