মধ্যবিত্তের বিড়ম্বনা

মধ্যবিত্ত হওয়ার ঝামেলাই অন্যরকম। জীবনের প্রতিটি ক্ষেত্রে বিড়ম্বনা আর বিড়ম্বনা। আসুন দেখা যাক সেটা কেমন–
মধ্যবিত্ত পরিবারঃ
সর্বদা চ্যালেঞ্জ আর চ্যালেঞ্জ। কোন কিছু ই আরাম করে করতে পারবেন না। ধরেন আপনি পরিবারের বড় ছেলে কলেজ জীবন শেষ বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেন না। নো উপায়, ছোটোদের কথা ভেবে হয়তো প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন না। আবার ধরেন অনেক শখ একটি বাইক কিনবেন বন্ধুদের মত, না এখানেই কোন চান্স নেই। ভাবলেন বিশ্ববিদ্যালয়ে চান্স পেলেন এখন একটু ঘুরবেন, আরাম টাইম পাস করবেন, উপায় নেই টিউশনি করে বিশ্ববিদ্যালয় জীবন শেষ। ভাববেন জলদি বিয়েটা করে সংসারী হবেন, কোন চান্স নেই পরিবারকে সাপোর্ট দিতে হবে, অতঃপর বেলা শেষে বিয়ে। বিয়ে করলেন নিজের পরিবার হলো, ভাবলেন কিছু টাকা ব্যবসা করবেন, শেয়ার বাজারে ইনভেস্ট করলেন, কারন আপনি নিজেও মধ্যবিত্ত চাকুরী করেন সরাসরি ব্যবসা করার সময় নেই, টাকা বেশি হতে লাগল আপনিও স্বপ্ন দেখতে শুরু করলেন, অতঃপর হঠাৎ একদিন দেখলেন আবুল মাল মুহিত বলছে আপনি ফটকা বাজ। আপনার মাথায় হাত আপনার টাকা সব শেষ।

মধ্যবিত্ত বিয়ের বরঃ
মধ্যবিত্ত বিয়ের বর মানে হলো যার বিয়ের যোগ্যতা মধ্যবিত্ত শ্রনীতে পরে। যেমন , আপনি সাইজে মধ্যবিত্ত, উচ্চতায় মধ্যবিত্ত, বিয়ে করতে যাবেন, দেখবেন মেয়েদের চাহিদার মধ্যে আপনি নাই। ধরলেন আপনি সাইজে পাড় পাইলেন, এরপর মোহোরানায় গিয়ে ধরা আপনার সব সম্পত্তির চেয়েও মোহরানা বেশি। কোন চান্স নেই।

মধ্যবিত্ত প্রেমিকঃ
যার প্রেমের অভিজ্ঞতা মধ্যবিত্ত শ্রেনীর। আপনি জীবনের অনেক শখ করে একটা মেয়েকে পছন্দ করলেন, দুদিন পড় আপনার প্রেম নাই হয়ে গেলো কারন , আপনি প্রেমিকার খাবার বা রিক্সা ভাড়ার বিল দিতে পারলেন না।

মধ্যবিত্ত ছাত্রঃ
মধ্যবিত্ত ছাত্র হলো যাদের পড়াশোনায় মূলধন কম। সর্বদা ভয় এই বুঝি রেজাল্ট খারাপ হয়। মুলধন কম থাকায় প্রচুর পরিশ্রম করলেন। পাশ করে দেখলেন আপনি মধ্যবিত্ত রেজাল্ট করেছেন। এবার চাকুরী করতে যাবেন, আপনি মধ্যবিত্ত আপনার নাই বড়লোক মামা, আবার আপনি উচ্চিবিত্ত রেজাল্টাধারী ও না, সুতরাং আপনার চাকুরী নাই। যাহোক কোনমতে একটি চাকুরী ম্যানেজ করলেন, সেখানেও সর্বদা ভয়, কারন আপনার কোম্পানী মধ্যবিত্ত কোম্পানী ক্লোজ হওয়ার ভয়।

আপনি মধ্যবিত্ত বাবাঃ
বিয়ে করলেন ভাবলেন এবার বুঝি জীবনে সুখ আসলো। বিয়ের বছর না ঘুরতে পরিবারে নতুন সদস্য। খরচের খাতায় নতুন জিনিস যোগ হতে শুরু করলো। সাথে সাথে আপনার কপালের ভাঁজও বাড়তে লাগলো। মেয়ে বড় হয়েছে বিয়ে দিবেন। মধ্যবিত্ত বাবা যৌতুকের টাকা নাই। এদিকে মেয়ের বয়স ও চলে যাচ্চে। অতঃপর উপায় না দেখে অপাত্রে কন্যাদান করলেন। বিয়ে দিলেন আপনার জামাই ও মধ্যবিত্ত ভাবলেন বিয়ে দিয়ে রক্ষা পেলেন, না এখানে শেষ নাই, মাস ঘুরতেই দেখবেন মেয়ে কাঁদতে কাঁদতে আপনার বাড়িতে, টাকা দরকার।

মধ্যবিত্ত বৃদ্ধ জীবনঃ
আপনি মধ্যবিত্ত শ্রেনীর বয়স্ক একজন মানুষ। চাকুরী শেষ ভাবলেন এখান বাকি জীবনটা পেনশন পেয়ে আরামে কাটাবেন।পেনশনে যাওয়ার সাথে সাথে দেখবেন নিজের বড় করা বাচ্চাগুলো ফিরে তাকানো ভূলে যাচ্ছে। আর যদি গোল্ডেন হ্যান্ডশেক দেন তাহলে ঐদিন বাচ্চারা হাজির টাকা শেষ। জীবনটা যাবে ধুঁকে ধুঁকে।

জীবন শেষ মারা গেলেনঃ আপনি মধ্যবিত্ত ইমানদার, মধ্যবিত্ত মুসলিম।ইমান ও আমলে আপনি মধ্যবিত্ত, জীবনে ভালোভাবে নামাজ আদায় করেননি, অলসতা করেছেন, কুরান পড়েননি। মারা যাওয়ার সাথে কবরে ফেরেশতা এসে হাজির আপনার বকেয়া নামাজের হিসেব চাইবে। আল্লাহ আপনাকে যে জীবন দিয়েছিলো সেগুলোর হিসেব চাইবে। আপনিতো মধ্যবিত্ত মানুষ, আপনার জীবনের অর্ধেক হিসেব খুঁজে পাচ্ছেন না। উপায় কি কবরে গিয়ে মধ্যবিত্ত জীবন যাপন মানে কষ্ট আর বিড়ম্বনার জীবন যাপন করতে হবে।
কবরের জীবন শেষ এবার বিচারের পালা। ভাবলেন এবার বুঝি রক্ষা পাবেন। বিচার হলো আপনি মধ্যবিত্তের পুরুষ্কার নিজের জন্য জায়গা পেলেন জান্নাত-জাহান্নামের মাঝে। একদিকে আযাব যন্ত্রনা দেখে মানসিক কষ্ট আর একদিকে জান্নাতের সুখ দেখে আফসোস করবেন। ভাববেন মধ্যবিত্ত জীবনটা আসলে অপয়া। তাই সিদ্ধান্ত নিলেন যদি আল্লাহ সুযোগ দেয় র একবার তাহলে অন্তত একজন উচ্চবিত্ত মুমিন, মুসলিম হয়ে মারা যাবেন। এই সান্ত্বনা নিয়ে আপনার বাকি জীবন চলতে লাগল।

মধ্যবিত্ত শ্রেনীর লোকদের প্রতি, আসুন আমরা উচ্চবিত্ত মুমিন হওয়ার চেষ্টা করি। এটির জন্য টাকা পয়সা লাগেনা, কষ্টো বেশি লাগেনা। একটু আগ্রহ হলেই উচ্চবিত্ত মুমিনের খাতায় নাম লেখানো যাবে। ইনশাল্লাহ।

বিঃদ্রঃ মধ্যবিত্ত শ্রেনীর কষ্টের মাঝে যে ভালোবাসা-মমতা বর্তমান থাকে সেটি একেবারে নিখাঁদ। তারমধ্যে কৃত্রিমতা থাকেনা। 🙂 🙂

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s