দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ শাহবাগের সেইসব তরুনদের সাথে একাত্নতা ঘোষনা করছি।

দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ শাহবাগের সেইসব তরুনদের সাথে একাত্নতা ঘোষনা করছি। যারা সত্যিকারের দেশপ্রেম নিয়ে শাহবাগের গিয়েছেন, বা এখন আছেন। অন্যায়ের বিচার মানুষের স্বাভাবিক প্রত্যাশা। কিন্তু যে বিচার মানুষের মধ্যে দ্বন্দ্ব-বিভেদ তৈরী করে, যে বিচার মানবতার কন্ঠরোধ করতে শেখায় সে বিচারকে অবশ্যই আমরা পরিত্যাগ করি। পাশাপাশি যে দাবি মানুষে মানুষে বিভেদ তৈরী করে, যে দাবী আর একটি অন্যায়ের পথ খুলে দেয়, যে দাবি সমাজের মধ্যে বিশৃংখলার পরিবেশ কে সম্প্রসারিত করে, যে দাবী বন্ধুতে-বন্ধুতে দ্বন্দ্ব তৈরী করে, যে দাবী ভাইয়ে ভাইয়ে সম্পর্ক বিনষ্ট করে সে দাবি কি আসলেই যৌক্তিক। দাবি যদি ন্যায় প্রতিষ্ঠার, দাবি যদি শান্তির জন্য তাহলে সেখানে বিভেদ কেন?? সেখানে মানবতার চরম অপমান ই বা কেন? আর সেখানে শ্রেনী বিদ্বেষ, আর সাম্প্রদায়িকতার বিষ বাষ্প ই বা কেন??

জোর করে ফাসি দিয়ে যেমন অন্যায় রোধ করা যায় না, যেমনি আবগের কাছে বিবেক কে সঁপে দিলে শান্তি প্রতিষ্ঠা সম্ভব হয়না। হয়ত জোড় করে ফাঁসি দেয়া যেতে পারে, হয়ত জামায়াত শিবির নিষিদ্ধ ঘোষনা করা যেতে পারে?? হয়ত ইসলামি ব্যাংক বন্ধ ঘোষনা করা যেতে পারে?? হয়ত সেক্যলারিজম কায়েম করা যেতে পারে??

কিন্তু প্রশ্ন হলো গত ৪০ বছরের দেশের উন্নয়নে জামায়াত-শিবির, ইসলামি ব্যাংক কতটুকু বাধা হয়ে দাঁড়িয়েছে?? পদ্মা সেতুর না হওয়ায় কি ইসলামিক দল জড়িত?? শেয়ার বাজারে কি জামায়াত শিবির জড়িত??? সাগর-রুনি হত্যাকান্ড এতে কি জামায়াত-শিবির জড়িত। গত ৪০ বছরে ইসলামিক দল গুলো কতটুকু ক্ষমতায় ছিলো একটু ভেবে দেখা দরকার। ভেবে দেখা দরকার অনুন্নয়ের জন্য ইসলামিক দল কতটুকু জড়িত?? ভেবে দেখা দরকার আসলেই ইসলামি দলগুলো বন্ধ করলে দেশে শান্তি আসবে কিনা?? আসলেই এটি যৌক্তিক দাবী কিনা। আপনারা ফাসি চান সরকারের কাছে, সেখানে ইসলামিক প্রতিষ্ঠানকে টেনে আনলে হয়ত আপনাদের আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত হবে। সুতরাং ভেবে দেখা দরকার আপনার-আমার আবেগ কারো দ্বারা ব্যবহার করা হচ্ছে কিনা??? আপনারা শিবিরকে ছুড়ে ফেলে না দিয়ে তাদের সাথে নিয়ে নিরপেক্ষ ট্রাইবুনালের জন্য আন্দোলন করুন, আপনারা আন্দোলন করুন ন্যায় বিচার দাবীতে, আপনারা আন্দোলন করুন,´৭১ এং ´৭১ পরবর্তী সব অন্যায়ের?? আপনারা কেন নিজেদের এই সুযোগ থেকে বঞ্চিত করছেন?? আপনারা ঐক্যর ডাক দিয়ে কেন বিভেদের বিষ বাষ্প ছড়াচ্ছেন?? আর একই সমাজে বাস করে সেই বিভেদের ফল থেকে হয়ত আপনি-আমি, আমাদের প্রজন্ম কেউ ই রক্ষা পাবেনা। সময় এখনো আছে সবাইকে সম্পৃক্ত করুন, সুনির্দিষ্ট ও যৌক্তিক দাবি পেশ করুন নয়ত নিজেরাই বিভেদে পরে যাবেন। চিন্তা করুন, আপনাদের আবেগের পেছনে অন্য কোন উদ্দেশ্য নেইতো??

অনেকেই বলছে যে, শাহবাগের সাথে নাকি ইসলামকে জড়ানো হচ্ছে। শাহবাগে ইসলামি রাজনীতির বিরুদ্ধে বলা যায়, আবার এর পক্ষে বললে নাকি ইসলামকে জড়ানো হয়।
যারা ইসলাম ই বুঝেনা, যারা তারা কিভাবে বুঝবে যে শাহবাগের আন্দোলন ইসলাম বিরোধী কিনা? যারা ইসলামিক প্রতিষ্ঠানের বিরোধিতা করে, যারা ইসলামি রাজনীতির বিরোধীতা করে, তাদের আন্দোলন ইসলামের পক্ষে হয় কিভাবে??? যে আন্দোলনের নেতৃত্বে নবী (সাঃ) অবমাননা কারী, ইসলামকে অবমাননা কারী, স্বঘোষিত নাস্তিক রা সেটি ইসলামের পক্ষে হয় কি করে???

আবার এটি নাকি মানবতার পক্ষের আন্দোলন।
কিন্তু যারা মানবতাই বুঝেনা তারা এর পক্ষে আন্দোলনকে কিভাবে মানবতার পক্ষে বলে?? যাদের আন্দোলন একটি বিশেষ দল, এবং ইসলামিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাদের নিরপেক্ষ থাকার যৌক্তিকতা কি??
যাদের আন্দোলনে শেয়ার বাজারের কোটি কোটি টাকার কথা উচ্চারিত হয় না, যেখানে সেঞ্চুরিয়ান মানিকদের বিচার চাওয়া হয় না, যেখানে পদ্মা সেতুর কথা স্থান পায় না, যেখানে ঘরের ভিতর হত্যা কান্ডের শিকার সাগর-রুনির বিচারের কথা স্থান পায়না , যেখানে ঢাকার রাজপথে লগি বৈঠার দিয়ে মানুষ হত্যা স্থান পায়না,যেখানে রাজপথে পুলিশের গুলিতে নিহত বাংলার তরুনের কথা স্থান পায়না। সর্বোপরি যেখানে ৭২-৭৪ , ৪০ হাজার মুক্তিযোদ্ধা হত্যার কথা স্থান পায় না , সেখানে মানবতার কথা আসে কিভাবে। আর সেটি ইসলামি শাসনের বিপক্ষে না তা বিশ্বাস করবো কিভাবে???

শাহবাগের আন্দোলন আজ বাম নামক ভাসমান পতিতাদের হাতে বন্দী। ভাসমান পতিতাদের যেমন কোন জায়গা নেই, জাত নেই, তেমনি এদের কোন জাত নেই, জায়গা নেই। ভাসমান মানুষ ই এসব পতিতাদের খদ্দের। দেশের আদর্শ হারা, নিজের পরিচয় হারা, উদ্ভ্রান্ত তরুন আজ এসব বাম নামক-পতিতাদের কৌশলের কাছে বন্দী। সঠিক সময়ে বুঝতে না পারলে, এটি মারাত্নক আকার ধারন করে , এইডস হতে পারে, তখন ধুকে ধুকে মৃত্যে কামনা ছাড়া আর কিছু করার থাকবেনা।

হে তরুন আসুন! আমরা একসথে স্লোগান দেই, যুদ্ধাপারাধের বিচার চাই, আমরা ন্যায় বিচার চাই। আমরা সকল মানবতাবিরোধি অপরাধের বিচার চাই।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s